1. admin@n-vabna.com : Rifan : Rifan Ahmed
  2. mdmohaiminul77@gmail.com : Mohaiminul Islam : Mohaiminul Islam
  3. ischowdhury90@gmail.com : Riazul Islam : Riazul Islam
বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১০:৩০ পূর্বাহ্ন
ঘোষণা:
দেশব্যাপী প্রচার ও প্রসারের লক্ষে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা সিভি পাঠান info.nagorikvabna@gmail.com অথবা হটলাইন 09602111973-এ ফোন করুন।

আরও ৮ গ্রাম দখলমুক্ত করে পতাকা উড়াল আজারবাইজান

  • সর্বশেষ পরিমার্জন : বুধবার, ১৪ অক্টোবর, ২০২০
  • ৫ বার পড়া হয়েছে

আর্মেনিয়ার দখল থেকে আরও ৮ গ্রাম মুক্ত করে পতাকা উড়িয়েছে আজারবাইজানের সেনাবাহিনী। বুধবার আজেরি প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ এক ঘোষণায় এ কথা জানান।

এক টুইট বার্তায় আজেরি প্রেসিডেন্ট বলেন, আজারবাইজানের গর্বিত সেনাবাহিনী ফুজুলি জেলার গারাকলু, গারাদাগলি, খাতুনবুলাগ গ্রাম এবং খাজাভেন্দ জেলার তাগাসের, বুলুতান, মেলিকজানলি, কেমারতুক ও টেকে গ্রাম মুক্ত করেছে। দীর্ঘজীবী হউক আজারবাইজানের সেনাবাহিনী। কারাবাখ আজারবাইজানের।

তুর্কি সংবাদমাধ্যম ইয়েনি শাফাকের প্রতিবেদনে বলা হয়, এর আগে আজারবাইজানের সেনাবাহিনী অভিযান পরিচালনা করে দখলকৃত সেবরাইল, হাদরুতসহ ৩০টির বেশি গ্রাম মুক্ত করেছে।

আজারবাইজানের প্রসিকিউটর মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছেন, ২৭ সেপ্টম্বর থেকে যুদ্ধে আর্মেনিয়ার হামলায় ৪২ জন বেসামরিক লোক নিহত আর ২০৬ জন আহত হয়েছেন।

২৭ সেপ্টেম্বর থেকে বিরোধীয় নাগোরনো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজান নতুন করে যুদ্ধে জড়ায়। পরবর্তীতে ১০ অক্টোবর রাশিয়ার মধ্যস্থতায় আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে ম্যারথন আলোচনা হয়।

এতে উভয় পক্ষ মানবিক কারণে সাময়িক যুদ্ধবিরতিতে সম্মত হয়। এ যুদ্ধবিরতিতে দুই দেশের মধ্যে যুদ্ধবন্দিসহ অন্যান্য বন্দি বিনিময় ও মৃতদেহ হস্তান্তরের বিষয়ে উভয় দেশ সম্মত হয়।

১১ অক্টোবর থেকে যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু যুদ্ধবিরতির কয়েক মিনিটের মধ্যেই আর্মেনিয়া ও আজারবাইজান পরস্পরকে সাময়িক যুদ্ধবিরতি লঙ্ঘেনের জন্য অভিযুক্ত করে।

কারাবাখ অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত। তবে ওই অঞ্চলটি জাতিগত আর্মেনীয়রা ১৯৯০’র দশক থেকে নিয়ন্ত্রণ করছে। ওই দশকেই আর্মেনিয়া ও আজারবাইজানের সঙ্গে যুদ্ধে ৩০ হাজারের বেশি মানুষ নিহত হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৪৪,৭৭৪,২৪১
সুস্থ
৩২,৭২৭,১৩৮
মৃত্যু
১,১৭৯,২২৪
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব