1. admin@n-vabna.com : Rifan : Rifan Ahmed
  2. mdmohaiminul77@gmail.com : Mohaiminul Islam : Mohaiminul Islam
  3. ischowdhury90@gmail.com : Riazul Islam : Riazul Islam
বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১১:২২ পূর্বাহ্ন
ঘোষণা:
দেশব্যাপী প্রচার ও প্রসারের লক্ষে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহীরা সিভি পাঠান info.nagorikvabna@gmail.com অথবা হটলাইন 09602111973-এ ফোন করুন।

বর্ষাকালে গর্ভবতী মায়ের যত্ন

  • সর্বশেষ পরিমার্জন : সোমবার, ৩ আগস্ট, ২০২০
  • ৫৬ বার পড়া হয়েছে
Doctors don't always suggest that pregnant women get flu shots, which may account for the relatively low vaccination rates.

লাইফস্টাইল ডেস্ক : বর্ষাকালে রোগবালাই একটু বেশিই হয়ে থাকে। এ সময় ডেঙ্গু, ম্যালেরিয়া, সর্দি-কাশি, জ্বর, মাথাব্যথা, পেটের সমস্যা বেশি হয়।

গণস্বাস্থ্য কেন্দ্রের গাইনি কনসালট্যান্ট ডা. সোনিয়া সিদ্দিকা বলেন, বর্ষায় স্যাঁতসেঁতে আবহাওয়ার কারণে ব্যাক্টেরিয়া-ভাইরাস জেগে ওঠে। আর পোকামাকড়ের প্রজনন বেশি হয়। ফলে সংক্রমণ দ্রুতগতিতে ছড়িয়ে পড়ে। তাই এ সময় গর্ভবতী মায়েদের নিতে হয় বাড়তি যত্ন।

তিনি বলেন, মনে রাখতে হবে সামান্য অযত্নের কারণেও মা ও গর্ভের শিশুর ক্ষতি হতে পারে। গর্ভবতী মায়ের প্রয়োজনীয় ভিটামিন, খনিজ, ক্যালসিয়াম, প্রোটিন এবং ক্যালোরিযুক্ত খাবার খেতে হবে। বর্ষাকালে খাওয়া এবং পান করার ক্ষেত্রে সাবধান হতে হবে।
আসুন জেনে নিই কী করবেন-

১. এ সময় বিশুদ্ধ পানি পান করতে হবে। কারণ পানির কারণে আপনি নানাবিধ রোগে আক্রান্ত হতে পারেন। বেশিরভাগ চিকিৎসকের মতে, গর্ভবতী মায়ের বিশুদ্ধ পানি পান করা উচিত।

২. বাইরের কেনা খাবার খাবেন না। বর্ষাকালে গর্ভবতী মায়ের রাস্তার ফুটপাতে একদমই খাওয়া উচিত নয়। দূষিত এসব খাবার থেকে সংক্রমণের ঝুঁকি বাড়ে। এ সময় বাড়িতে তৈরি খাবার ও তাজা ফল খান।

৩. ঘরবাড়ি পরিষ্কার রাখুন। বাথরুম পরিষ্কার করার জন্য ভালো মানের জীবাণুনাশক ব্যবহার করুন। এ মৌসুমে জীবাণু দ্রুত ছড়িয়ে পড়ে। তাই ঘর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা উচিত।

৪. আবহাওয়া স্যাঁতসেঁতে হওয়ার কারণে, বৃষ্টির পর আর্দ্রতা বাড়তে শুরু করে। যার কারণে বেশি ঘাম হয়। অতিরিক্ত ঘাম হলে গর্ভবতী মায়ের ডিহাইড্রেশনের সমস্যা হতে পারে। এ জন্য ঢিলেঢালা আরামদায়ক পোশাক পরুন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
১৭৮,৪৪৩
সুস্থ
৮৬,৪০৬
মৃত্যু
২,২৭৫

বিশ্বে

আক্রান্ত
৪৪,৭৭৪,৭৬৩
সুস্থ
৩২,৭২৭,৫৯৮
মৃত্যু
১,১৭৯,২২৫
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব